Thursday, June 23, 2011

চীনা ভাষা শিক্ষার অনুষ্ঠান “রবি দূরপাঠ” সম্পন্ন: বিশেষ কুইজে প্রথম বিজয়ী হয়েছেন সিআরআই এর শ্রোতা তাছলিমা আক্তার লিমা

চীনা ভাষা শিক্ষার অনুষ্ঠান রবি দূরপাঠ সম্পন্ন


বিশেষ কুইজে প্রথম বিজয়ী হয়েছেন

সিআরআই এর শ্রোতা তাছলিমা আক্তার লিমা


২৩ জুন ২০১১ কোর্স পর্যালোচনা এবং বিশেষ কুইজ বিজয়ীদের নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হয়েছে বাংলাদেশের বেসরকারি টেলিভিশন চ্যানেল দেশ টিভি-তে সরাসরি সম্প্রচারিত চীনা ভাষা শিক্ষার অনুষ্ঠান রবি দূরপাঠ মে বৃহস্পতিবার বিকেল ৪টা ৩০ মিনিট থেকে প্রচারিত এই অনুষ্ঠানটি প্রতি সপ্তাহে শুক্র ও শনিবার ছাড়া ধারাবাহিক ভাবে শুরু হয়ে ২৩ জুন শেষ হয়।

দেশ টিভি-র রবি দূরপাঠনুষ্ঠানের জন্য বাংলায় চীনা ভাষা শিক্ষা সংক্রান্ত ২০ পর্বের এই বিশেষ ধারাবাহিকটি যৌথভাবে প্রযোজনা করেছেন আমজাদ সুজন, ফরিদা লিমা ত্রিদিব বর্মণ। কোর্সটির প্রশিক্ষক হিসেবে ছিলেন, সিআরআই-এসএমএফ কনফুসিয়াস ক্লাসরুমের পরিচালক চীন আন্তর্জাতিক বেতারের বাংলা বিভাগের প্রতিনিধি ইয়াং ওয়েই মিং স্বর্ণা এবং চীন আন্তর্জাতিক বেতারের বাংলা বিভাগের সাবেক বিদেশি ভাষা বিশেষজ্ঞ কনফুসিয়াস ক্লাসরুমের কনসালটেন্ট শিক্ষক মহিউদ্দিন তাহের। অনুষ্ঠানটি পর্যাক্রমে সঞ্চালন করেছেন উম্মে ওয়ারা মিশু এবং শারমিন হুদা লিজা।

চীনা ভাষা শিক্ষার অনুষ্ঠানটি দর্শকদের মাঝে ব্যাপক সারা ফেলেছে। শুধু তাই নয় বিশেষ এই চীনা ভাষা শিক্ষার অনুষ্ঠানটি দর্শকদের মাঝে চীনা ভাষা শিক্ষার পাশাপাশি চীনের সাহিত্য সংস্কৃতি সম্পর্কে আরো কাছ থেকে জানার এবং চীন ভ্রমণের প্রতি কৌতুহল সৃষ্টি করেছে। এছাড়া অনুষ্ঠানটি হাজারো দর্শকদের চীন ও চীনা ভাষা সম্পর্কে কিছুটা হলেও ধারনা দিতে সক্ষম হয়েছে। ফলে অনুষ্ঠানটি ছিলো দর্শকদের কাছে অনেক জনপ্রিয়।

প্রতিদিন অনুষ্ঠান শেষে দর্শকদের জন্য একটি করে কুইজ এবং তার সম্ভাব্য উত্তর জানিয়ে দেওয়া হতো। যাতে করে দর্শকরা কুইজের চীনা শব্দের অর্থ গুলি ভালোভাবে শিখতে পারেন এবং প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বিজয়ী হয়ে সিআরআই-এসএমএফ কনফুসিয়াস ক্লাসরুমে বিনামূল্যে তিনমাসের চীনা ভাষা শিখতে পারেন। প্রতিদিন ক্লাস শেষে দর্শকদের জন্য নির্ধারিত কুইজ এর সঠিক উত্তর পাঠিয়েছেন ছয় শরও বেশি দর্শক মোবাইল এসএমএস এবং ই-মেইলের মাধ্যমে। উত্তরদাতাদের মধ্যে চীন আন্তর্জাতিক বেতারের শ্রোতাবন্ধুরাও ছিলেন। সেখান থেকে লটারীর মাধ্যমে তিনজনকে বিজয়ী নির্বাচন করা হয়েছে। আগামী জুলাই মাসের শেষের দিক থেকে বিজয়ীদের তিনমাসের চীনা ভাষা শিক্ষার ক্লাস শুরু হবে।

বিজয়ীরা হলেন,


প্রথম বিজয়ী(ই-মেইল এ আসা উত্তর):

তাছলিমা আক্তার লিমা

ওয়ার্ল্ড রেডিও ডিএক্স-লিসেনার্স ক্লাব

বাড়ী- ৩৩৬, সেকশন- ৭, রোড- ২,

মিরপুর, ঢাকা- ১২১৬, বাংলাদেশ।

ই-মেইল: lima.sarc@gmail.com


দ্বিতীয় বিজয়ী (ই-মেইল এ আসা উত্তর):

জাহরা রেজওয়ানা


তৃতীয় বিজয়ী (মোবাইল এসএমএম-এ আসা উত্তর):

ইমরুল


দেশ টিভি- এই বিশেষ চীনা ভাষা শিক্ষা কোর্স রবি দূরপাঠ অনুষ্ঠানটি চীন আন্তর্জাতিক বেতারের শ্রোতাদের মধ্যে যারা দেখেছেন তাদের মধ্য থেকে বেশ কয়েকজন দর্শক শ্রোতার মোবাইলে মতামত সংগ্রহ করেছে সিআরআই- সাউথ এশিয়া রেডিও ক্লাব

মোবাইল ফোনের মাধ্যমে রাজবাড়ী পাংশা থেকে কবিরুল ইসলাম মিঠু বলেন, আমি চীন আন্তর্জাতিক বেতারের একজন নিয়মিত শ্রোতা আমি প্রতিদিন রেডিওর মাধ্যমে চীনা ভাষা শিখার চেষ্টা করি দেশ টিভি-তে প্রচারিত চীনা ভাষা শিক্ষার অনুষ্ঠানটি আমি অনেক মজা করে উপভোগ করেছি এবং আমি কয়েকটি ছোট ছোট চীনা শব্দ শিখতে পেরেছি কিভাবে কুশল বিনিময় করতে হয়, ধন্যবাদ জানাতে হয়, দু:খ প্রকাশ করতে হয় এগুলি এখন আমি বলতে পারি তবে এভাবে অনুষ্ঠানটি আরো দীর্ঘ দিন ধরে চালিয়ে নেওয়া উচিত দেশ টিভি-তে প্রচারিত অনুষ্ঠানের সংবাদ কিভাবে জেনেছেন জানতে চাইলে তিনি বলেন, আমি সিআরআই- সাউথ এশিয়া রেডিও ক্লাব থেকে মোবাইলে একটি এসএমএস পেয়েছি অনুষ্ঠানটি দেখার আমন্ত্রণ জানিয়ে সেখানে কখন কখন অনুষ্ঠান দেখা যাবে তার সময় সূচী এবং ওয়েবসাইটের ঠিকানা দেওয়া ছিলো এছাড়া সিআরআই এর অনুষ্ঠানে শুনেছি ও একটি জাতীয় দৈনিক পত্রিকায় সংবাদটি দেখেছি সবচেয়ে মজার ব্যাপার হলো প্রতিটি পর্ব শেষে কুইজের প্রশ্ন এবং সম্ভাব্য উত্তরও এসএমএস এর মাধ্যমে জানতে পারতাম সিআরআই- সাউথ এশিয়া রেডিও ক্লাব থেকে সিআরআই- সাউথ এশিয়া রেডিও ক্লাব-এর এই ডিজিটাল উদ্যোগটি সত্যি প্রশংসার দাবি রাখে এবং তাদের শ্রোতাসংঘের প্রযুক্তির দ্রুত ব্যবহার আমাকে মুগ্ধ করেছে সিআরআই-এর বিভিন্ন কার্যক্রমের সংবাদ নিয়ে সিআরআই- সাউথ এশিয়া রেডিও ক্লাব যেভাবে শ্রোতাদের কাছে দ্রুত এগিয়ে যেতে চেষ্টা করে এবং শ্রোতাদের সার্থের কথা বিবেচনা করে সেখানে তাদের তুলনা হয়না

ঢাকা উত্তরা থেকে আজিজ চৌধুরী জানিয়েছেন, অনুষ্ঠানটি নি:সন্দেহে চমৎকার প্রতিটি পর্বে এক একটি শব্দ নিয়ে বহুবার উচ্চারণ করায় অনেক দ্রুত সেটা মাথায় গেথে যায় ফলে চীনা শব্দগুলির টোন ও তার অর্থ সহজেই মনে থাকে

বাহরাইন থেকে শাওন খান জানিয়েছেন, মহিউদ্দিন তাহের যেভাবে অভিনয় করে চীনা ভাষা শিখাচ্ছেন সেটা আমাকে চীনা ভাষার ব্যবহার মনে রাখতে অনেক সহযোগিতা করে আমি প্রবাসে বসেই সিআরআই- সাউথ এশিয়া রেডিও ক্লাবের সহযোগিতায় দেশ টিভির ওয়েবসাইটের মাধ্যমে রবি দূরপাঠ অনুষ্ঠান দেখার সুযোগ হয়েছে দেশ টিভি-তে যে কয়টি অনুষ্ঠান হয়েছে তার কোন সিডি বা ডিভিডি বাজারে পাওয়া যাবে কি?

চট্টগ্রাম হালিশহর থেকে সাঈমা পলাশ জানিয়েছেন, চীনা ভাষা শিক্ষার অনুষ্ঠানটা আমার অনেক ভালো লেগেছে চট্টগ্রামে চীনা ভাষা শিক্ষার কোন ব্যবস্থা বা প্রতিষ্ঠান নেই এটা থাকলে আরো অনেকে শিখতে পারতো দেশ টিভি-তে যে সময়ের মধ্যে অনুষ্ঠানটি সরাসরি প্রচার করা হতো এবং পুন:প্রচার করা হতো ঐ সময়টা মোটেও সময়োপযোগী ছিলোনা আগামীতে যদি এ ধরনের আরো অনুষ্ঠান করা হয় তবে সময়টি বিকেল কিংবা রাতের দিকে করলে ভালো হবে

ঢাকা মিরপুর মাজার রোড থেকে ফারজানা সুলতানা সামিয়া জানায়, আমার বয়স চার বছর আমি অনুষ্ঠানটি কয়েকবার দেখেছি বিদ্যুৎ সমস্যার কারনে সবগুলি দেখতে পারিনি আমি নী হাও শিয়ে শিয়ে তুয়ে পু ছি জাই চিয়েন বলতে পারি আমার নাম সামিয়া চীনা ভাষায় কিভাবে বলতে হবে তাও আমি অনুষ্ঠানে ফোন করে জেনে নিয়েছি টেলিভিশনে ছোটদের কথোপকথন নিয়ে চীনা ভাষায় শিক্ষার অনুষ্ঠান দেখতে চাই

দূরপাঠ অনুষ্ঠানের বিশেষ কুইজের প্রথম বিজয়ী চীন আন্তর্জাতিক বেতারের পুরনো শ্রোতা এবং ঢাকা মিরপুর ওয়ার্ল্ড রেডিও ডিএক্স-লিসেনার্স ক্লাব এর সভাপতি তাছলিমা আক্তার লিমা জানান, আমি চায়না রেডিওর মাধ্যমে চীনা ভাষা শিখার চেষ্টা করেছি সেখান থেকে ছোট ছোট কয়েকটি শব্দ শিখেছি দেশ টিভি-তে প্রচারিত চীনা ভাষা শিক্ষার অনুষ্ঠান রবি দূরপাঠ প্রায় সবকটি পর্ব আমি দেখেছি এবং কুইজে অংশ নিয়েছি প্রতিযোগিতায় আমি প্রথম বিজয়ী হবো এটা আমি ভাবতেই পারিনি টেলিভিশনে বিজয়ী হিসেবে আমার নাম ঘোষণা করায় আমার পরিবারের সকলে অনেক খুশি এবং আনন্দিত হয়েছেন ব্যাপারটি আমার কাছে খুব ভালো লাগছে যে আমি এখন আরো সহজে চীনা ভাষা শিখতে পারবো সিআরআই-এসএমএফ কনফুসিয়াস ক্লাসরুমের পরিচালক ইয়াং ওয়েই মিং স্বর্ণা এবং চীন আন্তর্জাতিক বেতার বাংলা বিভাগের সাবেক বিদেশি ভাষা বিশেষজ্ঞ কনফুসিয়াস ক্লাসরুমের কনসালটেন্ট শিক্ষক মহিউদ্দিন তাহের, দেশ টিভি এবং চীন আন্তর্জাতিক বেতার বাংলা বিভাগের পরিচালক মাদাম ইউ কোয়াং য়ূএ, উপ-পরিচালক মি.চিয়াং চিং ছেং সহ বাংলা বিভাগের সকল বন্ধুদের আমার এবং আমার পরিবারের পক্ষ থেকে শুভেচ্ছা জানাচ্ছি

উল্লেখ্য রবি দূরপাঠ চীনা ভাষা শিক্ষা অনুষ্ঠানের প্রতিটি পর্বে টেলিফোনের মাধ্যমে দর্শকদের সরাসরি অংশগ্রহন চীন সম্পর্কে জানার পথ আরো সহজ করে দেয় বহু দর্শক টেলিফোনে অংশ নিয়েছেন এবং তারা ইয়াং ওয়েই মিং স্বর্ণা মহিউদ্দিন তাহেরকে প্রশ্ন করে চীন সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে চেষ্টা করেছেন। প্রতিদিন অন্তত / জন দর্শক এবং সিআরআই এর শ্রোতাবন্ধুরা টেলিফোনে অংশ নিয়ে চীনা ভাষা শিক্ষা, চীনে পড়লেখা, ব্যবসা-বাণিজ্য, ভ্রমণ ইত্যাদি বিষয়ে জানার চেষ্টা করেছেন।

বাংলাদেশে চীন আন্তর্জাতিক বেতারের অন্যতম শ্রোতা সংঘ সিআরআই- সাউথ এশিয়া রেডিও ক্লাব দেশ টিভি- এই বিশেষ চীনা ভাষা শিক্ষা কোর্স রবি দূরপাঠ সম্পর্কে মাল্টিমিডিয়া প্রচারনামূলক কার্যক্রম পরিচালনা করেছে। যার মধ্যে ছিলো চীন আন্তর্জাতিক বেতারের শ্রোতাদের কাছে মোবাইল এসএমএস পাঠানো, -মেইল, ওয়েবসাইট, কমিউনিটি ব্লগ, ফেইসবুক, টুইটার, পত্রিকা/ম্যাগাজিন, লিফলেট এর মাধ্যমে প্রচারনা। সিআরআই- সাউথ এশিয়া রেডিও ক্লাব এর এই প্রচারনাটি সিআরআই ্রোতাদের মধ্যে ব্যাপক সারা ফেলেছে। ফলে সিআরআই এর অনেক শ্রোতাবন্ধুর রবি দূরপাঠ অনুষ্ঠান দেখার সুযোগ হয়েছে এবং কয়েকজন শ্রোতা অনুষ্ঠানে সরাসরি টেলিফোনে যোগ দিয়ে বিভিন্ন প্রশ্ন করেছেন। এছাড়া তারা কুইজে অংশগ্রহন করেছেন। বলাবাহুল্য সিআরআই-সার্ক এর প্রচারনায় যোগ দিয়ে চীন আন্তর্জাতিক বেতারের শ্রোতা তাছলিমা আক্তার লিমা কুইজে অংশগ্রহণ করে প্রথম পুরস্কার হিসেবে জিতে নিয়েছেন বিনামূল্যে চীনা ভাষা শিক্ষার সুযোগ।


দিদারুল ইকবাল

মনিটর

চীন আন্তর্জাতিক বেতার

ঢাকা, বাংলাদেশ।











রবি দূরপাঠকুইজে প্রথম পুরস্কার বিজয়ী সিআরআই এর শ্রোতা এবং
ওয়ার্ল্ড রেডিও ডিএক্স-লিসেনার্স ক্লাব এর সভাপতি তাছলিমা আক্তার লিমা।

0 comments:

CRI's Excellent Audiences' Club Award 2013

CRI's Excellent Audiences' Club Award 2013

China's Travel Island Hainan Contest Award